কক্সবাজার, বৃহস্পতিবার, ২ মে ২০২৪

রাজনৈতিক কর্মসূচিতে রাজধানীজুড়ে যানজট

বিএনপির গণ-অবস্থান কর্মসূচির কারণে রাজধানীর নয়া পল্টন ও নাইটেঙ্গেল এলাকায় সকাল থেকে বেলা ২ টা পর্যন্ত যান চলাচল বন্ধ থাকে। আর অন্যদিকে ক্ষমতাসীন দলের কর্মসূচির কারণে গুলিস্তান এলাকায়ও যান চলাচল ব্যাহত হয়। যার রেশ পুরো আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ে। অবস্থান আর কর্মসূচির কারণে সৃষ্ট যানজট এখন পর্যন্ত চলমান রয়েছে।

দুপুরের পর রাজনৈতিক কর্মসূচি শেষ হলেও, বিকেলেও রাস্তায় যানজট রয়ে গেছে। এতে করে এসব এলাকা দিয়ে চলাচলকারী মানুষজনকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

 

বুধবার (১১ জানুয়ারি) রাজধানীর পল্টন, শান্তিনগর, কাকরাইল, রামপুরা, মতিঝিল ও মৎস্য ভবন এলাকায় এই যানজটের চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, পল্টনে চলাচল বন্ধ থাকার কারণে সকাল থেকেই আশপাশের এলাকাগুলোতে যানজট লেগেই ছিল। তবে বিকেল থেকে পল্টন এলাকায় যান চলাচল শুরু হলেও সেই রেশ এখনো রয়ে গেছে। পল্টন থেকে সৃষ্ট হয়ে হওয়া যানজট একদিকে যেমন মতিঝিল পর্যন্ত পৌঁছেছে অন্যদিকে শান্তিনগর হয়ে রামপুরা পর্যন্ত গাড়ি থেমে আছে।

এদিকে গুলিস্থানে ক্ষমতাসীন দলের কর্মসূচি থাকায় ওইদিকেও দীর্ঘক্ষণ যান চলাচল ব্যাহত হয়। এর ফলে যানজটের প্রভাব পুরাতন পল্টন হয়ে মৎস্য ভবন পর্যন্ত গিয়ে ঠেকেছে।

 

রাজধানীর কাকরাইল এলাকা হয়ে মতিঝিলগামী যাত্রী মো.আনোয়ার বলেন, ব্যক্তিগত কাজে মতিঝিল যাচ্ছি। সকাল থেকে বিভিন্ন রাজনৈতিক দলের কর্মসূচি থাকায় বিকেলে বের হয়েছি, তারপরও এখনো রাস্তায় যানজট রয়েছে। গাড়ির চাকা সামনের দিকে এগোচ্ছেই না।

গাজীপুর থেকে সদরঘাটগামী ভিক্টর ক্লাসিক বাসের চালক মো. সিদ্দিক বলেন, সকালে তো এই রাস্তা দিয়ে চলাচল করা যায়নি। এখন একটা ট্রিপ নিয়ে সদরঘাট যাচ্ছিলাম কিন্তু শান্তিনগর থেকে গাড়ি আর সামনে এগোচ্ছে না। রাস্তায় প্রচুর গাড়ির চাপ।

এদিকে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, আজকে রাজধানীতে গাড়ির চাপ প্রচুর। বেশ কিছু রাস্তায় যান চলাচল ব্যাহত হওয়ায় যানজটের প্রভাব বিকেল পর্যন্ত গড়িয়েছে। তবে রাস্তার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য কর্তব্যরতরা কাজ করছেন।

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের মতিঝিল ট্রাফিক বিভাগের সহকারী পুলিশ কমিশনার বজলুর রশিদ ঢাকা পোস্টকে বলেন, দুপুর থেকে যানজটের পরিমাণ অনেক বেশি ছিল। তবে এখন কিছুটা কমে এলেও রাস্তায় যানজট রয়েছে।

পাঠকের মতামত: